মেয়ে-পুতুলের জন্মান্তর || আবৃত্তির কবিতা PDF সহ

মেয়ে-পুতুলের জন্মান্তর || আবৃত্তির কবিতা PDF সহ

কিশোর মজুমদার

সেই বালিকার কী হল ? সেই বালিকা আজ অনেকগুলি বর্ষায় স্নাত হয়ে , হয়ে উঠেছে সাবালিকা । চারপাশে ডালপালা মেলে দিয়েছে তার ।এখন তার শাখায় শাখায় কথা , কর্তব্য আনাজপত্রের নালিশ । তবে সে আর সেই বালিকা নেই ; যে বালিকার বাবার পুরোনো রুমালে বাঁধা ছোট্ট একটা পুতুল ছিল । পুতুলের বিয়ে ঠিক হয়েছিল পাশের বাড়ির টুনুর ছেলে-পুতুলটার সঙ্গে ।

দু’চোখ ভরা স্বপ্ন ছিল । বিছানা ভরা গল্প ছিল । দু’হাত ভরা বৃষ্টি মাখা ছাঁট । ছাদ পেরিয়ে আকাশ ছিল। আকাশ ভরা গাল ফুলানো মেঘ । পুতুলের আবার রং বেরঙের শাড়ী । শাড়ীর গায়ে পাতার নকশা কাটা । এখন সে ফুলে ফলে সুশোভিত গাছ । পাতায় পাতায় ঝড় বাতাসের দোলা । ডালে ডালে নতুন কুশির গান। সেই বালিকার ঘরের ভেতর উঠোন ছিল বড় । সেই উঠোনে পাখ-পাখালির ভীড় । ভীড়ের থেকে উঠে আসতো রোদ ।রোদের হাতে ঝলমলে লাল চুড়ি । চুড়ির পাশে ধাতুর নোয়া এলো। হাতের পাশে নিজ পুরুষের হাত । স্বপ্ন গুলো নতুন হলো আরো । বালিকাটিই হারিয়ে গেল আজ । খুকুর ঘরে কলের পতুল এলো । খেলনা ভরা রঙের পাশে রং । জামার গায়ে এলো একশো বদল । আকাশটুকু পেল নতুন জীবন ।

সেই বালিকার বড় হবার ভয় । সেই বালিকার উদাস জানলা কাঁদে । সেই বালিকার নবজন্ম ঘিরে । স্মৃতির মতো গাছের নিচে ছায়া । আবছায়া হয় মেঘ বৃষ্টি জলে । সেই বালিকার ছোট্ট খেলার ঘরে। ছোট্ট হাঁড়ি ছোটো হাতা খুন্তি । হঠাৎ করে হারিয়ে যাওয়া বাটি মায়ের যত ঝক্কি ঝামেলা । পুতুল ফেলে কী যে কান্নাকাটি । সেই খুকিটাই সাঁতরে উঠে এলো । অন্য নদীর অজানা এক পাড়ে । সবাইকে আজ আপন করে নিতেই । খেলনা বাটি পুতুল গেল সরে । অনেকদিন পরে মায়ের কাছে । ছোটবেলার গল্প হাঁড়ি খুলে । একসা ধুলোয় আবর্জনার মাঝে ।পুতুল খোঁজার চেষ্টা কৌতূহলে ।

সেই পুতুলই নতুন জীবন পেল । জীবন্ত এক আলোর উঠোন ভরে । কোলের খুকির আবার খেলা শুরু। এক্কেবারে মায়ের মতন করে । শুধু তার পুতুল অনেক দামি । যত্ন ক’রে সোফায় রাখা থাকে । মোবাইল ফোনে হাজার রকম খেলায় । পুতুল গড়ায় পুচকু অবহেলায় ।

সেই খুকিটাই বড় , এখন মা। মায়ের মত কখন হয়ে গেল ।এখন যে তার অনেক অনেক কাজ । ছোট্ট খুকিই ছোট্ট পুতুল হল । সেই বালিকাই নতুন নতুন করে । নতুন রূপে মায়ের মেয়ে হলে । খেলার পুতুল জীবন্ত আজ আদর ।এমনি করেই জন্মান্তর চলে ।

সেই বালিকাই আজ মা , আর তার খেলার পুতুল ? এই দেখো না কি সুন্দর টুকটুকে খুকি হয়ে ঘর আলো করে আছে ।

এই বালিকাই সেই বালিকা আজ ।

যে , অনেকগুলি বর্ষায় স্নাত হয়ে

হয়ে উঠেছে সাবালিকা ।

…………………………

কবিতাটির PDF Download লিঙ্ক 👇

********

About the Author: Kishore Majumder

You might like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share